বিশ্বের সেরা ধনি জ্যাক মার সফলতার পিছনের গল্প

| - By

জ্যাক মা কেবলমাত্র একজন ইংরেজ শিক্ষক হওয়ার সত্ত্বেও উল্লেখযোগ্য ভাবে সফল হননি, তিনি এই কারণে সফল ছিলেন যে তিনি ছিলেন একজন ইংরেজ শিক্ষক (অন্য কিছু ছাড়াও)। একজন ইংরেজি শিক্ষক বা ইংরেজিতে দক্ষতা তাঁর বর্তমান অবস্থান অর্জনের জন্য একটি মৌলিক অনুঘটক হিসাবে কাজ করে ছিল। জ্যাক মা হংজুতে( Hangzhou)জন্মগ্রহণ করেন, চীনে একটি ঐতিহাসিকভাবে সুপরিচিত স্থান যা চেচিয়াংয়ের (Zhejiang) মহিমা ও মহত্ত্বের জন্য পরিচিত। যা প্রতিটি ভ্রমণ পিয়াসু গন্তব্য।

প্রাথমিক পর্যায়:

প্রাথমিক পর্যায়ে জ্যাক তার কিশোর বয়সে ইংলিশ পর্যটকদের বিনামূল্যে হংজু( Hangzhou)ওয়েস্ট লেক পরিদর্শন করাতেন ইংরেজি ভাষা শেখার জন্য এবং চর্চার জন্য । সময়টি ১৯৭০ এর দশকের শেষের দিকে, ১৯৮০ এর দশকে যখন চীন মুক্ত ব্যবসার জন্য খোলা ছিল। তখন চীনে পর্যটক মঙ্গলের এলিয়েন অনুরূপ। জ্যাক তাদের সাথে প্রতিদিন দেখা করতেন, এই আশাতে তাদের কাছ থেকে সাহায্য লাভ হতে পারে, যা তাকে অনুরূপ ফল দিতে পারে চীন বাইরে। এটি আজকে আকর্ষণীয় মনে হতে পারে তবে সেই দিনগুলিতে চীনের অগ্রগতির মোড়ক একটি সম্পূর্ণ ভিন্ন অবস্থা ছিল।

জীবন পরিবর্তনকারী মুহূর্ত:

জ্যাক মা অস্ট্রেলিয়ার একটি পরিবারের সাথে যোগাযোগ করেন যিনি তার সন্তানদের সঙ্গে চীনে বেড়াতে এসেছিলেন।এই পরিবারই ১৯৮৫ সালে জ্যাক কে অস্ট্রেলিয়া ভ্রমণের সুযোগ করে দেয়। মাত্র ১৯ বছর বয়সে অস্ট্রেলিয়ায় এই পরিবারের সাথে দীর্ঘ এক মাস বসবাস করার সুযোগ হয়। অস্ট্রেলিয়ার এক ভ্রমণে তার জীবন কেঁপে ওঠে। তিনি এটাই শুনে বড় হয়েছিলেন যে, চীনেই সেরা দেশ পৃথিবীতে এবং সে সময়ের বাস্তবতা তার আশ্চর্য ভাবে চোখ খুলে দিয়েছে এবং তার মানসিকতা আরও বেশি পরিপূর্ণ হয়ে উঠেছে। জ্যাক মা সুযোগ পেয়েছিলেন হংকংয়ের শিক্ষক ইউনিভার্সিটি (এখন হংজু ইউনিভার্সিটি)যাওয়ার যেখানে তিনি একটি মাধ্যমিক স্কুলের ইংরেজি শিক্ষক হয়ে উঠতে মনোনিবেশ করেছিলেন।

যেভাবে বুঝলেন ইংরেজি ভাষার গুরুত্ব:

আপনি নিম্নলিখিত ১০ বছরের বেশি সময়ের প্রশিক্ষণ এবং শিক্ষার ফলে ইংরেজির কতটুকু গুরুত্ব রয়েছে তা অনুধাবন করতে পারেন। ১৯৯৫ সালে ২৯ বছর বয়সে তিনি আরেকটি যাত্রা শুরু করেন যা ‘সিয়াটল’ মার্কিন যুক্তরাষ্ট্রে একটি কোম্পানির জন্য চীনা ভাষা থেকে ইংরেজি অনুবাদক হিসেবে তার জীবনকে পরিবর্তন করেন। এই পরিদর্শনে তিনি কাছ থেকে ইয়াহু পোর্টাল দেখেছেন এবং এটি কিভাবে ক্লায়েন্টকে ওয়েবে সংযুক্ত করেছে সে সম্পর্কে ধারণা অর্জন করেছেন। এই সময় তার জীবনের আমূল পরিবর্তন করেছে এবং Yahoo! এর সাথে দীর্ঘ এবং মৌলিক সম্পর্ক হতে পারে। এই সময়ের পর তিনি বুঝেছেন যে চীনে একটি অনলাইন প্রতিষ্ঠান চালু করতে হবে।

জ্যাক মা তখন চীনে নিবন্ধী করণ সুবিধা চালু করেছিলেন চীনের জন্য। কিন্তু খুব বেশি সময় সেটি এগুতে পারেনি। ১৯৯৬ সালে চীনের টেলিকম সঙ্গে একটি অস্পষ্ট সম্পর্ক তৈরি করে। যখন জ্যাকের বয়স ৩০।

সেই সময় যখন ব্যবসা বৃদ্ধি করলেন:

১৯৯৯ জ্যাকে জন্য একটি মৌলিক বছর, এখন জ্যাকের ৩৪ বছর। ১৯৯৯ সালে তিনি তার নতুন সংগঠন ‘আলিববা’ জন্য ‘গোল্ডম্যান শ্যাস’ থেকে অর্থায়ন করেন। মনে রাখবেন এই ই-কমার্স 1.0 এর শুরু এবং গোল্ডম্যান B2B (ব্যবসায়িক থেকে ব্যবসা) ওয়েব ভিত্তিক ব্যবসা থেকে ২০০৫ সালের মধ্যে $ 4.5 ট্রিলিয়ানের বাজারে প্রত্যাশিত ছিল। জ্যাক এই বাজারে তুলনামূলক সংগঠন এবং তাদের কর্মপরিকল্পনার দিকে নজর দিয়েছিলেন। তিনি মাউন্টেন ভিউর দিকে অগ্রসর হলেন এবং আরিবা (Ariba) মত প্রতিষ্ঠানগুলিতে যাচ্ছিলেন, জ্যাকের দৃষ্টি তাকে আরেকটি উপায়ের দিকে নিয়ে গেল। চীন ফিরে প্রতিষ্ঠানগুলির একটি বিকল্প স্তরের পরিসেবা প্রদান। তিনি আবিষ্কার করেছিলেন যে মার্কিন প্রদর্শনী চীন থেকে পুরোপুরি ভিন্ন ছিল এবং সংস্থার প্রয়োজনীয়তা একেবারে ভিন্ন ছিল। যদিও আমেরিকা B2B সংস্থাগুলি যেমন Ariba বিস্তৃত প্রচেষ্টার উপর নির্ভর করে অতিরিক্ত অর্থ সাহায্য করে। জ্যাক চীনে ফিরে আসে এবং ‘আলিবাবা’ প্রতিষ্ঠা করে ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্য করার জন্য যার ফলে ক্ষুদ্র ব্যবসায়ীরা মুনাফা লাভ করে। এটি ছিল সঠিক সমীকরণ এবং ভাল কিছু করার সঠিক সময় যখন চাইনার ছিল সময়। এটি অতিরিক্ত ভাবে তাকে সাহায্য করেছিল ঝ্যাঝাইং (Zhejiang) তার বাড়ির এলাকাটি মূলত অগণিত একত্রিতকারী বিক্রেতাদের এলাকা ছিল।

এক বছর পরে ২০০০ সালে ৩৪ বছর বয়সী জ্যাক একটি অতিরিক্ত এবং এখন সুপরিচিত $ 20M ভর্তুকি লাভ করে Masayoshi Son থেকে । Masayoshi Son এর Softbank ইয়াহু অনুরূপ সার্ভিস পরিচালনা করতো জাপানে।

২০১৪ সালে জ্যাক ৪৯ বছর বয়সে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তার ‘আলিবাবা’ গ্রুপের আইপিওতে সেট করে। একটি উপায়ে আপনি সাফল্য অর্জন করতে পারেন। কল্পনা করুন কোথায় এর বীজ বপন করবেন।

জ্যাক মা আসলে ভবিষ্যতে বাস করতেন কোটিপতি হয়ে ওঠার আগেই। তিনি তার বর্তমান পরিস্থিতি উন্নত করার জন্য একটি প্রলোভন দানকারী ছিলেন এবং এক শ্রেষ্ঠ যোগাযোগকারী এবং ব্যবসায়ী ছিলেন। আদর্শ ব্যক্তি যে বর্তমানে থেকেই ভবিষ্যতের ব্যবসা শুরু করেছেন এবং তিনি অবিশ্বাস্য পরিবর্তন সাধন করেছেন। উপরন্তু, তিনি একজন ইংরেজি শিক্ষক ছিলেন।




Leave a reply